Re-Arrange এ পূর্ণমার্ক তোলার ট্রিকস. SSC English 1st Paper

 

Re-Arrange এ পূর্ণমার্ক তোলার ট্রিকস. SSC English 1st Paper

এস.এস.সি তে ইংরেজি প্রথম পত্রে ভালো করা থেকে অন্যতম প্রতিবন্ধক হিসেবে দাঁড়ায় Re-Arrange। এই Re-Arrange পরীক্ষায় ৮ মার্কের থাকে এবং এই Re-Arrange পরীক্ষায় মূলত তিন ভাবে এসে থাকে

(i) ব্যক্তিজীবনীঃ বিশেষ কোন ব্যক্তির জীবনী এলোমেলোভাবে প্রশ্নে দেওয়া থাকে ।এমন টাইপ প্রশ্ন আসে যাদের নিয়ে তারা হলেন আব্রাহাম লিংকন, রবীন্দ্রনাথ ঠাকুর, মহাত্মা গান্ধী, আলফ্রেড নোবেল তৈমুর, শাহজাহান, কাজী নজরুল ইসলাম ইত্যাদি।

(ii)নৈতিকতামূলক গল্পসমূহঃ এমন গল্প দেখা যায় যা আমরা ছোটবেলা থেকে বা নানা বইয়ে পড়েছি।এমন টাইপের গল্প শুরু হয় once/once upon a time/long time ago at etc ।এই গল্পগুলো সাধারণত ছোটবেলা থেকে আমাদের জানা থাকে তবে Re-Arrange আকারে গতানুগতিক পদ্ধতিতে আসে এবং আমরা গতানুগতিক পদ্ধতিতে এগুলো সমাধান করে থাকি। এমন কিছু গল্পের উদাহরণ-A friend in need is a friend indeed/a greedy farmer etc. এই টাইপের Re-Arrange সমাধান করার ক্ষেত্রে যে বিষয় মাথায় রাখতে হবে সেটা হলো গল্পটা জানা থাকা।

(iii)বিশেষ ঘটনাঃ পরীক্ষায় অনেক সময় বিশেষ কোনো ঘটনার ওপর/ সাম্প্রতিক কোন ঘটনা নিয়ে কিছু বাক্য এলোমেলোভাবে দেওয়া থাকে। যেমনঃDeforestation, Covid-19, Rohingya Refugees etc। এগুলোর মধ্যে বোর্ড পরীক্ষায় সবচেয়ে বেশি দেখা যায় তা হলো ব্যক্তির জীবনীমূলক Re-Arrange যেটা সলভ করার কয়েকটি ধাপ রয়েছেঃ

১. ব্যক্তিজীবনী শুরু হবে ব্যক্তির পরিচয় দিয়ে(all of you/you perhaps have heard the name of…. Etc)

২. এর পরে আসে ব্যক্তির জন্ম সংক্রান্ত তথ্য যেমনঃব্যক্তির জন্মের সাল/ তারিখ /জেলা/গ্রাম ইত্যাদি

৩. এর পরে থাকে সাধারণত পিতা বা মাতা সংক্রান্ত তথ্য/পরিবার/ভাই-বোন সংক্রান্ত তথ্য প্রভৃতি।

৪. এবার থাকবে ঐ ব্যাক্তি শৈশবকাল সংক্রান্ত কোন তথ্য (শৈশবের স্মৃতি, সুখ-দুঃখ ইত্যাদি)

৫. এর পরে থাকে সাধারণত শৈশব-পরবর্তী কোন তথ্য যেমন ব্যক্তিটি পড়ালেখায় কেমন ছিল/কোন ডিগ্রী অর্জন করেছে কিনা।

৬. শৈশব শেষ আবার পড়ালেখাও শেষ। এবার থাকবে ব্যক্তিটির বিশেষ কোনো লেখা/আবিষ্কার / রিসার্চ/গ্রন্থ ইত্যাদি সংক্রান্ত তথ্য।

৭. তো ব্যক্তিটি জীবনে কোনো বিশেষ কিছু আবিষ্কারের পর স্বীকৃতিস্বরূপ কোনো পুরস্কার (নোবেল/ডিলিট উপাধি/ নাইট উপাধি) যদি পেয়ে থাকে তাহলে সেই সম্বন্ধনীয় তথ্য থাকবে।

৮. অবদানের পুরস্কার দেওয়াও যখন শেষ তারমানে এইবার ঐ ব্যক্তি শেষ জীবনে কোন রোগে আক্রান্ত হয়েছিল কিনা সে নিয়ে কোনো তথ্য থাকবে।

৯. শেষ জীবনে রোগাক্রান্ত হওয়ার পর তো নিশ্চয়ই মৃত্যু হবে এই তাই এই ধাপে মৃত্যু সংক্রান্ত কোন তথ্য (তারিখ /সাল/সময়) অন্তর্ভুক্ত থাকবে।

১০. সর্বশেষ আসবে সেই বাক্য যাতে উল্লেখিত থাকবে ব্যাক্তি নিয়ে কোন বিপ্লব ঘটে যাওয়া/বিশেষ কিছু ঘটনা নিয়ে তথ্য।

আজকের পোস্টে এ পর্যন্তই। পরবর্তী পোস্টে এই ধাপগুলো প্রয়োগ করে বোর্ডে আসা কোনো Re-Arrange সল্ভ করবো ইনশাল্লাহ. আর আমাদের পোস্টের রেগুলার আপডেট ই-মেইলের মাধ্যমে পেতে নিচের লিংকে ক্লিক করে যথাযথ তথ্যের মাধ্যমে ফরমটি ফিল-আপ করুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *